Apache Tapestry একটি Component-Based Framework যা Component-Oriented Programming (COP) পদ্ধতিতে কাজ করে। এর মানে হলো অ্যাপ্লিকেশনটি ছোট ছোট components দ্বারা গঠিত, যা পুনরায় ব্যবহারযোগ্য, স্বাধীন এবং একে অপরের সাথে সম্পর্কিত। প্রতিটি কম্পোনেন্ট একটি UI উপাদান এবং তার সাথে সম্পর্কিত ব্যবসায়িক লজিক নিয়ে কাজ করে। Tapestry-এর এই উপাদানভিত্তিক পদ্ধতি ডেভেলপমেন্ট প্রক্রিয়াকে আরও সহজ, স্কেলেবল এবং মডুলার করে তোলে।
Tapestry ফ্রেমওয়ার্কের কম্পোনেন্ট ভিত্তিক আর্কিটেকচার Model-View-Controller (MVC) ডিজাইনের ওপর কাজ করে। এখানে Model (ডেটা), View (UI টেমপ্লেট), এবং Controller (ব্যবসায়িক লজিক) প্রতিটি কম্পোনেন্টের মধ্যে ভাগ করা হয়, যাতে কোডের পুনঃব্যবহার এবং স্কেলেবিলিটি বৃদ্ধি পায়।
.tml
ফাইল, যেখানে HTML কোড থাকে এবং Tapestry Tags ব্যবহার করা হয়। এই টেমপ্লেট ফাইলগুলি UI রেন্ডারিং, ফর্ম হ্যান্ডলিং, ভ্যালিডেশন ইত্যাদি কাজ করে।HTML টেমপ্লেট (TML) তৈরি:
t:button
ট্যাগ ব্যবহার করা যেতে পারে।উদাহরণ:
<html xmlns:t="http://tapestry.apache.org/schema/tapestry_5_3.xsd">
<body>
<h1>Welcome to Apache Tapestry</h1>
<t:button value="Click Me" onClick="buttonClicked"/>
</body>
</html>
এখানে t:button
ট্যাগ একটি বাটন তৈরি করে এবং onClick
অ্যাট্রিবিউটটি Java কোডের buttonClicked
মেথডের সাথে যুক্ত থাকে।
Java ক্লাস (Controller):
উদাহরণ:
package com.example;
import org.apache.tapestry5.annotations.*;
public class MyPage {
@Inject
private SomeService someService;
@OnEvent("buttonClicked")
void onButtonClicked() {
// Button clicked হলে যে লজিকটি হবে
someService.processData();
}
}
এখানে onButtonClicked
মেথডটি buttonClicked
ইভেন্ট হ্যান্ডেল করে, এবং এটি SomeService
এর মাধ্যমে ডেটা প্রক্রিয়াজাতকরণ করে।
Apache Tapestry একটি Component-Based Framework যা UI এবং লজিককে ছোট ছোট কম্পোনেন্টে ভাগ করে কাজ করে। প্রতিটি কম্পোনেন্ট একটি HTML টেমপ্লেট এবং Java ক্লাসের সমন্বয়ে গঠিত এবং ইভেন্ট-চালিত প্রোগ্রামিং পদ্ধতি ব্যবহার করে। এতে IOC, Dependency Injection, এবং data binding এর মতো শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে, যা ডেভেলপমেন্ট প্রক্রিয়াকে দ্রুত, সহজ এবং স্কেলেবল করে তোলে।